প্রাইমারী টেট পরীক্ষার বাংলা প্র্যাকটিস সেট

 

   প্রাইমারী টেট বাংলা সেট


নির্দেশ :- চারটি সম্ভাব্য উত্তরের মধ্য থেকে সঠিক উত্তরটি চিহ্নিত করুন নিচের প্রশ্নগুলির।

১। ভাষা শিক্ষার আচরণবাদীতত্ত্ব যে শিক্ষণ তত্ত্বের উপরে প্রতিষ্ঠিত তাতে -

(ক) বিদ্যালয় এবং শিক্ষকের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ
(খ) উদ্দীপনায় সাড়া দেওয়ার ক্ষমতাকে শক্তিশালী করার উপরে গুরুত্ব দেওয়া
(গ)  অভিজ্ঞতাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়।
(ঘ) শিশুশিক্ষণের কেন্দ্রবিন্দু।


২। কোন একটি পাঠ্যবস্তুকে অলংকার , সঙ্গতি এবং অন্যান্য সূত্র সহ সামগ্রিকভাবে ব্যাখ্যা করার জন্য প্রয়োজন -

(ক) ভাষার ব্যাকরণ এবং গঠন সম্পর্কে জ্ঞান
(খ) পাঠ্য বিষয়কে সঠিক প্রসঙ্গে উপস্থাপন করে অনুধাবন করা।
(গ)  শব্দার্থ সম্পর্কিত জ্ঞান ।
(ঘ) ভাষার শব্দভাণ্ডারের জ্ঞান।


৩। ইংরেজি 'NO' এবং 'KNOW' এবং বাংলা 'স্বর' এবং 'সর' নিম্নোক্ত কোনটির উদাহরণ ?

(ক) বিপরীতার্থক শব্দ
(খ) সমবর্ণ
(গ)সমধ্বনি
(ঘ) সমোচ্চারিত শব্দ।


৪। ভাষা শিক্ষার প্রারম্ভিক স্তরে শিক্ষার্থীরা যেসব ক্ষেত্রে সবচেয়ে বেশি ভুল করে তা হল -

(ক) প্রসঙ্গচ্যুতি
(খ) ব্যাখ্যার ভুল
(গ) উচ্চারণের ভুল
(ঘ) লেখার ভুল।


৫। মস্তিষ্কে আলোড়নকারী যুক্তি তর্কের প্রয়োজন হয় - যখন

(ক) আপনি একটি মৌলিক ধারণা প্রচার করতে চান ।
(খ) আপনি কোন একটি বিষয়কে দেখার জন্য সৃজন মূলক দৃষ্টিভঙ্গি উদ্ভাবন করতে চান।
(গ) আপনি একটি ভাল অভিমত প্রকাশ করতে চান ।
(ঘ) আপনি একটি সুবিন্যস্ত চিন্তন পদ্ধতির অধিকারী।


৬। কোন একটি অনুচ্ছেদ থেকে নিয়মানুগ অথবা এলোপাথাড়িভাবে বাদ দেওয়া শব্দ গুলিকে সঠিক স্থানে পুনরায় লেখার যে পরীক্ষা তাকে বলে -

(ক) শব্দ পূরণ ( Vocabulary completion)
(খ) অনুধাবন ( Comprehension)।
(গ) শূন্যস্থান পূরণ করা ( Gap filling)।
(ঘ)  ক্লোজ ( Close)।


৭। ব্যাকরণকে বলা যেতে পারে -

(ক) ভাষার দর্শন ।
(খ) ভাষার তত্ত্ব।
(গ)  ভাষার একটি প্রবাহ।
(ঘ) ভাষার উপস্থাপন।


৮। মূল্যায়নের অর্থ হল -

(ক) একটি বাৎসরিক পরীক্ষা ।
(খ) সাধারণ মূল্যায়ন এবং শ্রেণীকক্ষের পরীক্ষার মধ্যে সমন্বয় সাধন ।
(গ) সাফল্যের নির্ধারিত লক্ষ্যমাত্রা কতখানি অর্জিত হয়েছে তা নিরূপণ করা।
(ঘ) গোড়ায় এবং শেষের পরীক্ষা।


৯। ভাষা শিক্ষকের প্রধান ভূমিকা হল -

(ক) শিক্ষার্থীদের যোগাযোগ ক্ষমতার বিকাশে সহায়তা করা ।
(খ) ভাষার ব্যাকরণ সম্পর্কে ধারণা প্রদান এবং ভাষার উপরে কঠোর অনুশীলন করানো।
(গ) পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণ করে একটি বিষয়কে পরিপূর্ণভাবে পড়ানো।
(ঘ) শিক্ষার্থীদের ভুলগুলি সংশোধন করা।


১০। সামাজিক সম্পর্ক স্থাপন এবং রক্ষার কাজে ভাষার যে পদ্ধতি তাকে বলা হয় -

(ক) ভাষার বিশ্লেষণাত্মক পদ্ধতি।
(খ) ভাষার প্রত্যক্ষ পদ্ধতি ।
(গ) ভাষার আদান-প্রদান ক্রিয়া।
(ঘ) ভাষার আনুষ্ঠানিক পদ্ধতি।


১১। বাচন ক্ষমতার উন্নতি বিষয়ে একটা কার্যকারী পদ্ধতি হল -

(ক) নাটকাভিনয়
(খ) আবৃত্তি ।
(গ) প্রতিস্থাপন সারণি অভ্যাস করা।
(ঘ) অবজেক্টিভ ব্যাকরণ পরীক্ষা।


১২। অবধারণ ক্ষমতার বিকাশকে ভাষার পরিপ্রকাশের পূর্ব শর্ত হিসেবে গণ্য করা হয়েছে -

(ক) কনস্ট্রাক্টভিস্ট অ্যাপ্রোচ এ
(খ) প্রসিডিও ওরাল অ্যাপ্রোচ এ
(গ) পিয়াজিয়ান অ্যাপ্রোচ এ
(ঘ) প্রকৃতিবাদী দর্শনে।


১৩। শিক্ষাদান শুরুর পূর্বে শিক্ষার্থীর অন্তর্নিহিত দুর্বলতা জানার জন্য যে মূল্যায়ন তা হল -

(ক) সৃজনাত্মক
(খ) উপসংহারাত্মক।
(গ) নিরুপনাত্মক ।
(ঘ) প্রান্তিক।


১৪। আনুষ্ঠানিক এবং সাধারণ উভয়প্রকারের কথোপকথনের জন্যই প্রয়োজন হয় -

(ক) ব্যাপক পঠন ।
(খ) দীর্ঘক্ষণ কথা বলা ।
(গ) সঠিক ভাষা দক্ষতার প্রয়োগ ।
(ঘ) লিখন দক্ষতা।


১৫। সার্থক ব্যাখ্যাত পঠনের জন্য প্রয়োজন -

(ক) তথ্য এবং বিবরণ, ঘটনার ক্রম , মূল্য ধারণা এবং সাধারনীকরণ ।
(খ) মৌখিকভাবে রচনা, অঙ্কন এবং এক‌ই আঙ্গিক শব্দ ব্যবহার করে গল্প রচনা ।
(গ) সাহিত্যিক বর্ণনায় বিবৃত তথ্য, বাগধারামূলক অর্থ, বাক্যালঙ্কারের দ্বারা প্রকাশিত অর্থ।
(ঘ) পাঠ্যবস্তুতে সরাসরি ভাবে বিবৃত অর্থ ।


নির্দেশ:- নিচে দেওয়া অনুচ্ছেদটি পড়ে ১৬ থেকে ২৫ সংখ্যক প্রশ্নগুলোর উত্তর দিন।


         মন যখন বাড়িতে থাকে তখন তাহার চারদিকে একটা বৃহৎ অবকাশ থাকা চাই । বিশ্ব প্রকৃতির মধ্যে সেই অবকাশ বিশালভাবে বিচিত্রভাবে সুন্দরভাবে বিরাজমান । কোনোমতে সাড়ে নয়টা- দশটার মধ্যে তাড়াতাড়ি অন্ন গিলিয়া বিদ্যাশিক্ষার হরিণবাড়ির মধ্যে হাজিরা দিয়া কখনোই ছেলেরা প্রকৃত সুস্থভাবে বিকাশ লাভ করিতে পারেনা। শিক্ষাকে দেয়াল দিয়া ঘিরিয়া, গেট দিয়া রুদ্ধ করিয়া, দারোয়ান দিয়া পাহারা বসাইয়া, শাস্তি দ্বারা কণ্টকিত করিয়া, ঘন্টা দ্বারা তাড়া দিয়া মানব জীবনের আরম্ভে এ কি নিরানন্দের সৃষ্টি করা হইয়াছে । শিশু যে আলজেব্রা না কষিয়া‌ই, ইতিহাসের তারিখ না মুখস্থ করিয়াই মাতৃগর্ভ হইতে ভূমিষ্ঠ হইয়াছে সেজন্য সে কি অপরাধী । তাই সে  হতভাগ্যদের নিকট হইতে তাহাদের আকাশ বাতাস তাহাদের আনন্দ অবকাশ সমস্ত কাড়িয়া ল‌ইয়া শিক্ষাকে সর্বপ্রকারেই তাহাদের পক্ষে শাস্তি করিয়া তুলিতে হইবে ? নাজানা হইতে ক্রমে ক্রমে জানিবার আনন্দ পাইবে বলিয়াই কি শিশুরা অশিক্ষিত হইয়া জন্মগ্রহণ করে না । আমাদের অক্ষমতা ও বর্বরতা বসত জ্ঞান শিক্ষাকে যদি আমরা আনন্দজনক করিয়া না তুলিতে পারি তবু চেষ্টা করিয়া, ইচ্ছা করিয়া, নিতান্ত নিষ্ঠুরতাপূর্বক নিরপরাধ শিশুদের বিদ্যাগারকে কেন আমরা কারাগারের আকৃতি দিই ?  শিশুদের জ্ঞান শিক্ষাকে বিশ্বপ্রকৃতির উদার রমণীয় অবকাশের মধ্য দিয়ে উন্মেষিত করিয়া তোলা‌ই বিধাতার অভিপ্রায় ছিল । সেই অভিপ্রায় আমরা যে পরিমাণে ব্যর্থ করিতেছি সেই পরিমাণেই ব্যর্থ হইতেছি।

       হরিণবাড়ির প্রাচীর ভাঙ্গিয়া ফেলো - মাতৃগর্ভে দশ মাসে পন্ডিত হইয়া উঠে না বলিয়া শিশুদের প্রতি সশ্রম কারাদণ্ডের বিধান করিও না, তাহাদিগকে দয়া করো।

     তাই আমি বলিতেছি, শিক্ষার জন্য এখনো আমাদের বনের প্রয়োজন আছে এবং গুরুগৃহ‌ও চাই । বোন আমাদের সজীব বাসস্থান এবং গুরু আমাদের সহৃদয় শিক্ষক । এই বনে এই গুরুগৃহে আজও বালকদিগকে ব্রহ্মচর্য পালন করিয়া শিক্ষা সমাধা করিতে হইবে । কালে আমাদের অবস্থার যতই পরিবর্তন হইয়া থাক , এই শিক্ষা নিয়মের উপযোগিতার কিছু মাত্র হ্রাস হয় নাই,  কারণ এ নিয়ম মানব চরিত্রের নিত্যসত্যের উপরে প্রতিষ্ঠিত ।

      অতএব আদর্শ বিদ্যালয় যদি স্থাপন করিতে হয় তবে লোকালয়ে দূরে নির্জনে মুক্ত আকাশ ও উদার প্রান্তরে গাছপালার মধ্যে তাহার ব্যবস্থা করা চাই। সেখানে অধ্যাপকগণ নিভৃতে অধ্যয়ণ ও অধ্যাপনায় নিযুক্ত থাকিবেন এবং ছাত্রগণ সেই জ্ঞানচর্চার যোগ্যক্ষেত্রের মধ্যেই বাড়িয়া উঠিতে থাকিবে।


১৬। ইস্কুল কলেজের শিক্ষার প্রতি লেখক এর মনোভাব কেমন ছিল ?

(ক) স্কুল-কলেজের নিয়ম-শৃঙ্খলা থাকলে ভালো শিক্ষার সম্ভব নয় ।
(খ) স্কুল কলেজের প্রাকৃতিক পরিবেশ থাকলে সেখানে ভালো শিক্ষা সম্ভব নয় ।
(গ) স্কুল কলেজের শিক্ষা আদৌ গ্রহণযোগ্য নয়।
(ঘ) একমাত্র স্কুল কলেজের বাইরেই ভালো শিক্ষা সম্ভব।


১৭। শিশুকে শিক্ষা দিতে হয় -

(ক) শুধুমাত্র খেলাধুলার মাধ্যমে
(খ) নিয়ম-শৃঙ্খলা সম্পূর্ণরূপে বর্জন করে ।
(গ) কঠোর নিয়ম শৃঙ্খলার মাধ্যমে ।
(ঘ) অংশত খেলা এবং অংশত পড়ার মাধ্যমে।


১৮। প্রকৃত শিক্ষার মূল প্রেরণা হল -

(ক) অজানাকে জানার অভাব ।
(খ) অধীত বিদ্যা প্রচার করা।
(গ) পুঁথিগত জ্ঞান লাভ করা।
(ঘ) শিক্ষার শেষে জীবিকা অর্জন করা।


১৯।  প্রচলিত শিক্ষা ব্যবস্থায় -

(ক) শিশুদের প্রাকৃতিক পরিবেশের শিক্ষা দেওয়া হয় ।
(খ) খেলাচ্ছলে শিশুকে শিক্ষা দেওয়া হয়।
(গ) শিশুদের আদর্শ নাগরিক হিসেবে গড়ে তোলা হয় ।
(ঘ) নিয়ম-শৃঙ্খলার দ্বারা শিশুদের স্বাভাবিক বিকাশ রুদ্ধ করা হয় ।


২০। জ্ঞানচর্চার যজ্ঞক্ষেত্র বলতে লেখক যা বুঝিয়েছেন তা হল -

(ক) একটি বিদ্যায়তন যেখানে শুধু লেখাপড়াই হয় ।
(খ) একটি শৃঙ্খলাবদ্ধ শিক্ষায়তন
(গ) একটি বিদ্যায়তন যেখানে প্রাকৃতিক পরিবেশে আনন্দদানের মধ্য দিয়ে শিক্ষাদান করা হয়।
(ঘ) এমন একটি শিক্ষায়তন যেখানে শিশুরা শুধু খেলাধুলা করে।


২১। আদর্শ বিদ্যালয় সম্পর্কে লেখকের ধারণা হল যে তা -

(ক) প্রাকৃতিক পরিবেশে কৃত্রিম সীমারেখা হীন অবস্থায় তা মানব মনের সম্পূর্ণ বিকাশের উপযোগী শিক্ষাদান করবে।
(খ) শিক্ষার সমস্ত আধুনিক উপকরণ তাতে মজুত থাকবে।
(গ) সম্পূর্ণরূপে নিয়ম-শৃঙ্খলা বর্জিত প্রতিষ্ঠান হবে।
(ঘ) প্রাচীরের দ্বারা তার সীমা নির্দিষ্ট হবে।


২২। 'নিরপরাধ' শব্দটির বিপরীতার্থবোধক শব্দ হল -

(ক) অপরাধ স্পৃহা
(খ) অপরাধপ্রবণ
(গ) অপরাধী ।
(ঘ) অপরাধ প্রবণতা।


২৩। 'ভূমিষ্ট' শব্দটির অর্থ হল -

(ক) মাটিতে যার অবস্থান ।
(খ) মাটি দিয়ে তৈরি ।
(গ) মাটি থেকে যার জন্ম ।
(ঘ) জন্ম গ্রহণ করা।


২৪। নিচের শব্দগুলির মধ্যে কোনটিতে নঞর্থক  উপসর্গ হিসাবে অ ব্যবহৃত হয়েছে -

(ক) অবকাশ ।
(খ) অতএব
(গ) অক্ষমতা ।
(ঘ) অভিপ্রায়।


২৫। 'মানব চরিত্র'- শব্দটি কোন প্রকার সমাসের উদাহরণ ?

(ক) উপমান কর্মধারয়
(খ)দ্বিগু ।
(গ) কর্মধারয় ।
(ঘ) ষষ্ঠী তৎপুরুষ।


নির্দেশ:- নিচে দেওয়া কবিতাংশ টি পাঠ করে ২৬ থেকে ৩০ সংখ্যক প্রশ্নগুলির উত্তর দিন।


"কেহ নাহি জানে, কার আহ্বানে
কত মানুষের ধারা
দুর্বার স্রোতে এল কোথা হতে
সমুদ্র হলো হারা।
হেথায় আর্য, হেথা অনার্য
হেথায় দ্রাবিড়, চীন-
শক্ -হূণ দল পাঠান মোগল
এক দেহে হল লীন।
পশ্চিম আজ খুলিয়াছে দরবার
সেথা হতে  সবে আনে উপহার,
দিবে আর নিবে, মিলাবে মিলিবে
যাবে না ফিরে
এই ভারতের মহামানবের সাগর তীরে।"


২৬। 'দুর্বার স্রোত এলো কথা হতে'- এখানে কোন স্রোতের কথা বলা হয়েছে ?

(ক) বায়ুস্রোত ।
(খ) সভ্যতার উত্থান পতন ।
(গ) নদী বা সমুদ্রের স্রোত ।
(ঘ) জনস্রোত ।


(২৭) কবি 'মহামানব' বলতে কি বুঝিয়েছেন ?

(ক) মহাজ্ঞানী ব্যক্তি ।
(খ) কালপুরুষ ।
(গ) মহাপুরুষ ।
(ঘ) নানা জাতি ও সভ্যতার সমন্বিত রূপ ।


২৮। "পশ্চিম আজ খুলিয়াছে দ্বার / সেথা হতে সবে আনে উপহার"- এখানে উপহার বলতে কবি কি বুঝিয়েছেন ?

(ক) রাজনৈতিক বিচারধারা ।
(খ) বিশেষ কোনো পণ্যদ্রব্য ।
(গ) পাশ্চাত্য শিক্ষা ও সংস্কৃতি ।
(ঘ) আর্থিক সহায়তা ।


২৯।  উদ্ধৃত কবিতাংশটির প্রথম দুই স্তবকে অন্ত্যানুপ্রাস ঘটেছে -

(ক) দ্বিতীয় চরণের সঙ্গে চতুর্থ চরণের ।
(খ) তৃতীয় চরণের সঙ্গে চতুর্থ চরণে ।
(গ) প্রথম চরণের সঙ্গে দ্বিতীয় চরণের ।
(ঘ) প্রথম চরণের সঙ্গে চতুর্থ চরণের ।


৩০। আলোচ্য কবিতাংশটিতে 'মহামানবের সাগর তীর' বলতে কবি কি বুঝিয়েছেন ?

(ক) সমুদ্রপথে যাতায়াতকারী মানুষ ।
(খ) সমুদ্র উপকূলের সভ্যতা ।
(গ) ভারতের সমুদ্র উপকূলবর্তী অঞ্চল ।
(ঘ) নানা জাতি এবং সভ্যতার সঙ্গম ভারতভূমি।
 
     উত্তর মিলিয়ে নিতে নিচে যান

১ । অভিজ্ঞতাকে সর্বাধিক গুরুত্ব দেওয়া হয়।
২। ভাষার ব্যাকরণ ও গঠন সম্পর্কে জ্ঞান।
৩। সমুচ্চারিত শব্দ।
৪। উচ্চারণের ভুল।
৫। আপনি কোন একটি বিষয়কে দেখানোর জন্য সৃজনমূলক দৃষ্টিভঙ্গি উদ্ভাবন করতে চান।
৬। ক্লোজ।
৭। ভাষার তত্ত্ব।
৮। সাফল্যের নির্ধারিত লক্ষ্যমাত্রা কতখানি অর্জিত হয়েছে তা নিরূপণ করা ।
৯। শিক্ষার্থীদের যোগাযোগ ক্ষমতার বিকাশে সহায়তা করা ।
১০। ভাষার আদান-প্রদান ক্রিয়া ।
১১। আবৃত্তি।
১২। পিয়াজিয়ান অ্যাপ্রোচ ।
১৩। নিরুপণাত্মক ।
১৪। সঠিক ভাষা দক্ষতার প্রয়োগ।
১৫। তথ্য এবং বিবরণ, ঘটনার ক্রম, মূল্য ধারণা এবং সাধারণীকরণ।
১৬। স্কুল-কলেজের প্রাকৃতিক পরিবেশ থাকলে সেখানে ভালো শিক্ষা সম্ভব।
১৭। অংশত খেলা এবং অংশত পড়ার মাধ্যমে।
১৮। অজানাকে জানার অভাব।
১৯। নিয়ম শৃঙ্খলার দ্বারা শিশুদের স্বাভাবিক বিকাশ রুদ্ধ করা হয় ।
২০। একটি বিদ্যায়তন, যেখানে প্রাকৃতিক পরিবেশে আনন্দদানের মধ্য দিয়ে শিক্ষাদান করা হয়।
২১। প্রাকৃতিক পরিবেশে কৃত্রিম সীমারেখাহীন অবস্থায় তা মানব মনের সম্পূর্ণ বিকাশের উপযোগী শিক্ষাদান করবে।
২২। অপরাধী।
২৩। জন্ম গ্রহণ করা।
২৪। অক্ষমতা।
২৫। ষষ্ঠী তৎপুরুষ ।
২৬। জনস্রোত ।
২৭। নানা জাতি ও সভ্যতার সমন্বিত রূপ ।
২৮। পাশ্চাত্য শিক্ষা ও সংস্কৃতি ।
২৯। দ্বিতীয় চরণের সঙ্গে চতুর্থ চরণের ।
৩০। নানা জাতি এবং সভ্যতার সঙ্গম ভারত ভূমি।

আমাদের টেলিগ্রাম চ্যানেলে যুক্ত হতে ক্লিক করুন - এখানে 















Post a Comment

1 Comments